Economics Opinion

চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

4.00-Industry

হারমিন্দর সিং
এখন চতুর্থ শিল্প বিপ্লবের সময়। সহজ হবে না এ বিপ্লব। তৈরি থাকতে হবে। তাই সবাইকে ঝাঁপিয়ে পড়তে হবে বিজয়ী হতে, সবাই মিলে মিশে কাজ করলে বিজয়ী হবে বাংলাদেশ -এমনটাই মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

তিনি মনে করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন নিয়ে দেশ গঠনে হাত দিয়েছিলেন ১৯৭৫ সালের পর সেখান থেকে বাংলাদেশ অনেকটাই সরে গিয়েছিল। তবে ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ যখন সরকার গঠন করে তখন দেশ আবার সঠিক পথে হাঁটতে শুরু করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস চেষ্টায় বাংলাদেশ গত ১০ বছরে বিশ্বের মানচিত্রে প্রতিষ্ঠিত হয়েছে স্বরূপে। শেখ হাসিনা তাঁর বাবার স্বপ্নকে বুকে লালন করে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন যাতে বাংলাদেশ বিশ্বের দরবারে মাথা তুলে দাঁড়ায়। আর এই কাজে তার পাশে রয়েছেন সালমান এফ রহমান।

সালমান এফ রহমান নিজে একজন বিচক্ষণ ব্যবসায়িক ব্যক্তিত্ব। তিনি বোঝেন কিসে ব্যবসায় গতি পায়, কিসে অর্থনীতিতে গতি পায়। এজন্য তিনি পদক্ষেপ নিয়েছেন ওয়ান স্টপ সার্ভিস এর মাধ্যমে যেন মাত্র তিন থেকে চার ঘণ্টার মধ্যে ট্রেড লাইসেন্স দেয়া হয় তরুণ ব্যবসায়ীদের। আশা করা যায় দ্রুত ওয়ান স্টপ সার্ভিস চালু হবে। এর পাশাপাশি সালমান এফ রহমান কাজ করে যাচ্ছেন ব্যবসায়িক উন্নয়ন সূচক এবং ডুইং বিজনেস সূচকে বাংলাদেশকে এগিয়ে নেবার। ‘ডুইং বিজনেস’ সূচকে বাংলাদেশ এখন ১৭০ নাম্বার স্থানে আছে। ইতিমধ্যে পদক্ষেপ নেয়া হয়েছে যাতে সূচকে বাংলাদেশ ১১৫ মধ্যে চলে আসে।

সালমান এফ রহমান পোশাক খাতের ব্যবসায়ীদেরকে জানিয়েছেন আগামী বাজেটে ব্যবসার অনুকূল পরিবেশ তৈরিতে সরকার বেশ কিছু পদক্ষেপ নেবে যাতে পোশাক শিল্পের সংকট কেটে যায়। পুরানো ঢাকার ব্যবসায়ী সম্প্রদায় অগ্নিকাণ্ডের পর অসহায় হয়ে গেলে তিনি তাদের আশ্বস্ত করেছেন। এছাড়া ট্যানারি ব্যবসায়ীদের আশ্বস্ত করেছেন এবং সঠিক ভাবে উৎপাদন চালিয়ে যেতে অনুরোধ করেছেন।

অল্প সময়ের মাঝেই দূরদর্শী এই রাজনীতিবিদ দেশের কল্যাণের জন্য ব্যাপক পদক্ষেপ নিয়েছেন। কিছু কিছু পদক্ষেপের ফল ইতিমধ্যে আসতে শুরু করেছে। অন্যগুলোর ফল সুদূরপ্রসারী।

Related posts

চলতি বছরেই ভুরুঙ্গামারীতে বর্ডারহাট চালু করা হবে : বাণিজ্যমন্ত্রী

admin

ঘন কুয়াশায় নষ্ট হচ্ছে বীজতলা, দিশেহারা চাষী

admin

হুজুগ নয় প্রকৃত সমস্যা চিহ্নিত করে তুলে ধরা গণমাধ্যমকর্মীর দায়িত্ব

admin

Leave a Comment